Pages

BDeshiMahathir's Blog Headline Animator

Monday, February 6, 2012

How will be next term of BNP, better or Worse ?

                    বিএনপির আগামী শাসন কেমন হবে ?

এই প্রশ্নটা উত্তর বের করতে হলে  বিএনপির, আগের দুই টার্ম এর মধ্যে তুলনা করতে হবে; কোন টার্মটা ভাল ছিল এবং কেন ছিল সেটা  বের করতে পারলে একটা এক্সট্রাপোলেট হয়ত করা যাইতে পারে।  

জিয়াউর রহমান যেহেতু জীবিত নেই এবং বিএনপির আগামী শাসন কালকে  উনি প্রত্যক্ষভাবে  প্রভাবিত করবেন না, তাই উনার  শাসন কাল কে বিবেচনায় আনা হচ্ছে না। বিএনপির গত দুই টার্ম যেহেতু খালেদা জিয়া আর তারেক রহমানের   দ্বারা কম বেশী প্রভাবিত ছিল  এবং আগামী শাসন কাল ও প্রভাবিত হবে, তাই গত দুই টার্মের তোলনা করে  আগামী টার্ম কেমন হবে তার একটা ধারনা আমরা করতে পারি ।
খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপির দুইটা টার্ম আমরা দেখেছি । কোনটা ভাল ছিল ?৯১-৯৬ নয়া ২০০১ -২০০৬? বিএনপির সমালোচকদের মুখে যদি শুনি আমরা তাহলে কি শুনি ?  বিভিন্ন কলামে  বিএনপির বিভিন্ন সমালোচকদের লিখা থেকে যানা যায়, উনারা ৯১-৯৬ শাসন কাল কে ভাল মনে করেন।  প্রশ্ন হচ্ছে, দেশ চালনার অভিজ্ঞতা অর্জনের পর ও  দ্বিতীয় টার্মে  খালেদা জিয়ার দেশ শাওনের মান কমে গেল কেন? এই প্রশ্নের উত্তর দেওয়ার আগে দেখে নেই যারা মনে করেন ২০০১-২০০৬ টার্ম খারাপ ছিল, তারা কেন সেরকম মনে করেন । 


উনাদের বর্ণনায় ৯১-৯৬ টার্ম ভাল, কারণ তখন দলীয় করণ কম ছিল, সাংবাদিকদের প্রতি অনেক বেশী উদার ছিল, বিরোধী দলের প্রতিও তোলনামুলক ভাবে উদার ছিল।
দেশ শাসনের অন্যান্য মাপ কাঠি যেমন অর্থনৈতিক ব্যবস্থাপনায় দুই আমলের মধ্যে  খুব একটা পার্থক্য করা যাবে না।

 এখন যদি আমরা খুঁজি কি কারণে এরকম হল, তাহলে এক কথায় বলা যায়, ৯১-৯৬ এ বিএনপির দেশ চালনায় একশন ছিল বেশী, রি-একশন ছিল না বললেই চলে । তাই সেটার ময়ান ভাল ছিল কিন্তু ২০০১-২০০৬ এ রি-একশন বেশি ছিল ফলে ময়ান নিচে নেমে গেছে।


৯১ এ নির্বাচনে জিতার পর বিএনপির নেতা কর্মিরা আওয়ামীলিগের  উপর চড়াও হয় নি। কারণ  তারা আওয়ামীলিগারদের দ্বারা নির্যাতিত হই নি বিগত দিনে। কিন্তু ২০০১ এর হয়েছে ।  মিডিয়া যত টুকু বারীয়ে বলছে তত টুকু না হলেও হয়েছে, তিল কে তাল বানানোর মত তিল সেখানে ছিল।  বিরোধী দলের নেতা কর্মীদের উপর এই প্রতিশোধ মূলক হামলা  বিএনপির শাসন কাল কে শুরুতেই সমালোচনার মুখে ফেলেছে, সরকারের মনোযোগ নষ্ট করেছে, যার প্রভাব পুরুর পাঁচ বছর ই ছিল আমরা বোঝতে পারি আর না পারি।

দ্বিতীয় যে অভিযোগ, প্রশাসনে দলীয় করণ সেটাও হয়েছে আওয়ামী দলীয় করনের আর জনতার মঞ্চের প্রভাবে। মহিউদ্দিন আলমগীর গং রা জনতার মঞ্চ করে  আমলাদের দলীয় আনুগত্যকে যেভাবে ভিজিবল করেছে, অবিশ্বাস তৈরি করেছে , তার প্রতিক্রিয়ায় আবারো  জনতার মঞ্চের  যেন না হতে হয় সে জন্য আগের টার্মের থেকে প্রশাসনে দলীয় করণ করেছে ।

ঠিক একই ভাবে মিডিয়ার আওয়ামী করনের প্রতিক্রিয়ায় মিডিয়ার সাথে বিএনপির ব্যবহার আগের চেয়ে খারাপ হয়েছে।

এই প্রতি-কিয়ার বাইরে  দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার একটা কুপ্রভাব ও ছিল।


এখন কথা হচ্ছে বিএনপির আগামী শাসন কেমন হবে ?খারাপ হওয়ার সম্ভাবনা বেশী, বলছি নয়া খারাপ হবেই । কারণ বিএনপির প্রতিক্রিয়াশীল হওয়ার সম্ভাবনা বেশী। এর আগে খালেদা জিয়া তারেক রহমান ব্যক্তিগত ভাবে নির্যাতিত হন নি। কিন্তু ২০০৭ এর পর  তাদের উপর শারীরিক মানসিক নির্যাতন করা হয়েছে, খালেদা জিয়া বাড়ি থেকে উচ্ছেদ হয়েছেন।  দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় আওয়ামীলীগ নেতা কর্মীদের দ্বারা বিএনপির নেতা কর্মীরা  নির্যাতিত হচ্ছেন বেশী, প্রতিশোধ নেওয়ার জন্য  তারা শার্টের হাতা গুটিয়ে রেডি হয়ে আছেন। প্রশাসনে দলীয়করণ আরও বেশী হয়েছে । জামাত নেতাদের ডাণ্ডা বেড়ি পড়ানোতে আন্দালিব আগামীতে আওয়ামীলিগের মন্ত্রীদের ডাণ্ডাবেড়ী পড়ানোর কথা বলেছেন প্রকাশ্য জন সভায় আর খালেদা জিয়া তাতে সায় ও দিয়েছেন।
 বিএনপি যদি বোঝতে না পারে যে প্রতিক্রিয়াশীলতার কারণে তাদের ২০০১-২০০৬ এর শনের ময়ান কমে গিয়েছিল, শত্রুও তৈরি হয়েছিল সামরিক বেসামরিক প্রশাসনে দলীয় করনের প্রতিক্রিয়ায় এবং দলীয় করন কোন সুফল দেয় না, তাহলে তাদের আগামী শাসন আরও খারাপ হবে।

আর যদি প্রতিক্রিয়াশীলতা থেকে বের হতে পারে, দলের নেতাকর্মিদের কে  অত্যাচার নির্যাতনের প্রতিশোধ নেওয়ার জন্য আইন নিজের হাতে তোলে নেওয়া থেক বিরত রাখতে পারে, (আমি বলছি না প্রতিশোধ  নেওয়া যাবে না, আমার কথা আইন নিজের হাতে তোলে নেওয়া যাবে না) যদি বোঝতে পারে দলীয় করন প্রশাসনকে এদিকে যেমন অদক্ষ করে অন্য দিকে কিছু লোক কে চরমভাবে ক্ষুব্ধ করে যা পরিণামে দল ও দেশের জন্য ক্ষতিই বয়ে আনে , তাহলে হয়ত ভাল হতে পারে। 

শেষে আমার একটা পর্যবেক্ষণ দিয়ে আজ শেষ করছি। খালেদা জিয়া সেখ হাসিনার চেয়ে ভাল নেতৃ  কিন্তু  আবার এত উন্নত  না যে উনি শেখ হাসিনার  নিচু মানের নেতৃত্বের প্রতিক্রিয়ার কুপ্রভাব থেক দলকে, প্রশাসন কে মুক্ত রাখতে পারছেন।

1 comment:

Faruk said...

sur ,khob valo laglo. Tnx