Pages

BDeshiMahathir's Blog Headline Animator

Wednesday, October 9, 2013

ডঃ ইউনুস, ব্যারিষ্টার হক, সম্পাদক, সাংবাদিক , আইনবিদ, ব্লগার সহ শুশীল সমাজের প্রতি খোলা চিঠি

ডঃ ইউনুস, ফজলে হাসান আবেদ,  ব্যারিষ্টার রফিকুল হক, তুহিন মালিক,  সাংবাদিক মুসা, সম্পাদক নুরুল কবির, মাহফুজ আনাম, মতিউর রহমান, মতিউর রহমান চৌধুরী, নাঈমুল ইসলাম খান,  নইম নিজাম, সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল, মাহফুজ উল্লাহ,  পীর হাবিব, অঞ্জন রায়, মনির হায়দার, উপস্থাপক জিল্লুর রহমান,  ব্লগার রবি, আরিফ জেবতিক,  আরিফ আর হোসেইন, সাবেক আমলা আকবর আলী, আসরাফ ঊদ্দৌলা,  অধ্যাপক আসিফ নজরুল, ডঃ পিয়াস করিম, বদিউল আলম মজুমদার, ইফতেখার চৌধুরী, , মাহমুদুর রহমান মান্না, কাদের সিদ্দিকি, মাহি বি চৌধুরী, সৈয়দা রেজোয়ানা, স্বতন্ত্র এম্পি ফজলুল আজিম সহ দেশের  সুশীল সমাজের প্রতি খোলা চিঠি।

শান্তির জন্য শান্তিপুর্ণ অবস্থান নিন রাস্তায়
আপনারা  দেশের উন্নতি অগ্রগতির জন্য রাজনীতিবিদদের সমালোচনা করছেন, তাদের পরামর্শ দিয়েছেন। নির্বাচন নিয়ে  যে সমস্যা তৈরী হয়েছে দেশে, আলোচনার মাধ্যমে তা সমাধানের তাগিদ দিয়েছেন । কিন্তু আমি আপনাদের একটা পরামর্শ দিতে চাই, একটা আবেদন জানাতে চাই। সেটা হচ্ছে, সমালোচনা, পরামর্শ আর তাগিদ দেওয়ার প্যাসিভ ভুমিকা ছেড়ে এবার এক্টিভ ভুমিকা নিন। দেশের শান্তিপ্প্রিয় জনগন কে নিয়ে শান্তিপুর্ন ভাবে রাস্তায় নামুন। কারণ,৭১-২০০৬ কখনোই আলোচনার মাধ্যমে কোন সমস্যার সমাধান হয় নাই। এবারো হবে না, প্রথমত সরকারের সমাধান করার ইচ্ছা নাই। দ্বিতীয়ত, আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করার মত নেতৃত্ব সরকারের মধ্যে নাই। আর বিরোধী দলে আছে কি নাই, সে প্রশ্ন আবান্তর। কারণ বিরোধী দলের হাতে এক্সিকিউটিভ কোন পাওয়ার নাই। বিরোধী দল চাইলেও কিছু করতে পারবে না, যদি না সরকার চায় আন্তরিকভাবে। কিন্তু
আপনারা যদি দেশের জনগন কে শান্তিপুর্ন ভাবে রাস্তায়  অবস্থানের আহবান জানান, দেশের জনগন ঠিকই রাস্তায় নামবে যেহেতু দেশের অধিকাংশ মানুষ শান্তি প্রিয় এবং অবস্থান করবে যতক্ষন না সমস্যার শান্তিপুর্ন সমাধান হচ্ছে। আপনারা ১০০ জন যদি দেশের মানুষকে  ঢাকার রাস্তায় ডাকেন,  তাদের কে বুঝান, দেশের স্বার্থে আর নিজেদের স্বার্থে তাদের  রাস্তায় নামা উচিত  ঘরে বসে না থেকে তাহলে তারা  ঠিকই নামবে।  এক্ষত্রে সোসাল মিডিয়া  অনেক সাহায্য করবে।
 ফেসবুকে একটা পেজ খুলে আর টিভি মিডিয়াতে কথা বলে দেশের মানুষকে শান্তিপুর্নভাবে রাস্তায় নামিয়ে সমস্যার শান্তিপুর্ন সমাধান করুন। নিজেরা এক্টিভ হোন, দেশের মানুষকেও এক্টিভ  করুন। দেশের মানুষের কাছে আপনাদের সকলের সম্মিলিত ভাবে সেই গ্রহণযোগ্যতা আছে, আপনাদের সামর্থ্য আছে। যতক্ষন না  সরকার আর বিরোধী দলের মধ্যে সমজোতা হয়, মানে সরকার  বিরোধী দলের সাথে সমজোতা করে,( কারণ বিরোধী দলের  সমজোতা করার মত কোন ক্ষমতা হাতে নেই, ধংস্বাত্নক আন্দোলনের মাধ্যমে বাধ্য করা ছাড়া) ততক্ষন রাস্তায় থাকুন। সমজোতা না হওয়া  পর্যন্ত সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রাস্তায় অবস্থান নিন, নিতে উতসাহিত করুন দেশের শান্তি প্রিয় মানষকে। করে শুরু করবেন আপ্নারাই  ঠিক করুন।


 খালি রাজনীতিবিদদের  সমালোচনা করে আর পরামর্শ দিয়ে দায় সারলে হবে না। 

 দেশবাসীর উপর আপনাদের যে প্রভাব আছে  তাকে কাজে লাগান,  বেয়ারা  রাজনীতিবিদের  বাধ্য করুন সমজোতা করতে। কারন, দেশটা শুধু তাদের না, দেশ নিয়ে তারা যা খুশি তা করতে পারে না, আমরা করতে দিতে পারি না।

No comments: